Sreemangal News 24

Sreemangal News 24

মাতৃ মৃত্যু রোধে চা বাগানের মায়েদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা

মাতৃ মৃত্যু রোধে চা বাগানের মায়েদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা গড়ে তুলতে স্বাস্থ্য সহকারী বিনয় সিং রাউতিয়ার উদ্যোগে রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার কালীঘাট ইউনিয়নের খাইছড়া চা বাগানে আয়োজিত মা সমাবেশে মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. সত্যকাম চক্রবর্ত্তী প্রধান অতিথির বক্তব্যে মায়েদের সচেতন করার লক্ষ্যে বলেন- মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মাতৃ মৃত্যুর হার বেড়েছে। গত ১ বছরে শ্রীমঙ্গল উপজেলায় গর্ভধারণের সময় থেকে সন্তান প্রসবের ৪২ দিনের মধ্যে ২৩ জন মায়ের মাতৃত্বকালীন মৃত্যু হয়।

মাতৃ মৃত্যু রোধে চা বাগানের মায়েদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা

তিনি আরও বলেন মাতৃ মৃত্যু রোধে স্বাস্থ্যকর্মীর বিকল্প নেই। এ জন্য গর্ভধারণের শুরুতেই প্রত্যেক মাকে তাদের নিকটস্থ স্বাস্থ্যকর্মীর সাথে যোগাযোগ করে নাম লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করেন তিনি। এছাড়া মাতৃ মৃত্যু রোধে বাল্যবিয়ে বন্ধের ব্যাপারেও কিশোরীদের মধ্যে সামাজিক সচেতনা গড়ে তুলেন তিনি।
শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জয়নাল আবেদীন টিটো জানান, ২০১৭ সালের মধ্যে শ্রীমঙ্গল উপজেলার ভূনবীর ইউনিয়নে ৪ জন, শ্রীমঙ্গল সদর ইউনিয়নে ৩ জন, সিন্দুখান ইউনিয়নে ১ জন, কালাপুর ইউনিয়নে ৩ জন, আশিদ্রোণ ইউনিয়নে ৪ জন, রাজঘাট ইউনিয়নে ৬ জন, কালীঘাট ইউনিয়নে ১ জন ও সাতগাঁও ইউনিয়নে ১ জন মায়ের মাতৃত্বজনিত মৃত্যু হয়েছে।
এছাড়া মা ও নবজাতকের মৃত্যু পর্যালোচনা প্রকল্প ‘সিআইপিআরবি’ এর মৌলভীবাজার জেলা সমন্বয়কারী মো. আলতাফুর রহমান তাদের জড়িপ রিপোর্টে জানান, জেলার ১২০জন মায়ের মধ্যে ৪৭জন মায়ের মৃত্যু হয় চা বাগানে। যার অধিকাংশই শ্রীমঙ্গল উপজেলায়।
স্বাস্থ্য সহকারী অমলেশ পুরকায়স্থের সঞ্চালনায় কালীঘাট ইউনিয় পরিষদের চেয়ারম্যান প্রানেশ গোয়ালার সভাপতিত্বে অনুষ্ঠিত মা সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিনেন্দু ভৌমিক, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জয়নাল আবেদীন টিটো, গাইনী কনসালটেন্ট নাহিদ পারভীন, স্বাস্থ্য পরিদর্শক মো. সুরুক মিয়া, সাবেক ইউপি চেয়ারম্যান পরাগ বারই প্রমুখ। মা সমাবেশে সহস্রাধিক গর্ভবতী মা, শিশু ও কিশোরীরা উপস্থিত ছিলেন। পরে গর্ভবতী মায়েদের মধ্যে বিনামূল্যে ঔষধ বিতরণ করেন অতিথিরা।

No comments

Powered by Blogger.